West Bengal Government all Schemes List in Bengali 2019 to 2020 - পচ্শিমবঙ্গের সব কয়টি সরকারি প্রকল্প জেনে নিন !

West Bengal government schemes pdf for an upcoming exam like icds, panchayet exam, state govt exams, Various Schemes and Programmes for Minority Communities, Sabala Scheme for Adolescent Girls. Shishu Sathi Scheme, Shishu Sathi Scheme, Sabujshree, Sabooj Sathi Scheme, Khadya Sathi Scheme,

Gitanjali Housing Scheme, Gatidhara Scheme, Swasthya Sathi Scheme, Nijo Griha Nijo Bhumi, Utkarsh Bangla, Lokprasar Prakalpa, Krishak Bandhu Scheme, Sikshashree Scheme, Yuvasree (Yuva Utsaha Prakalpa), Rupashree Prakalpa, Kanyashree Prakalpa.

1.Kanyashree Prakalpa - কন্যাশ্রী প্রকল্প

এক অবিবাহিত বালিকা শিশু যার বয়স 13 থেকে 18 বছর এবং VI ষ্ঠ / নবম / দ্বাদশ / দ্বাদশ শ্রেণিতে পড়া এবং বার্ষিক 750 / -টাকার বৃত্তি পাবে।  যদি তার পরিবারের বার্ষিক আয় 1.2 লক্ষ .

2.Rupashree Prakalpa - রুপশ্রী প্রকল্প

পশ্চিমবঙ্গের সরকার রূপশ্রী প্রকল্প চালু করেছে। এই প্রকল্পে এককালীন আর্থিক অনুদানের জন্য বিবাহের উদ্দেশ্যে 18 বছরের বেশি বয়সী মেয়েদের 25,000 / - দেওয়া হবে।

3.Yuvasree (Yuva Utsaha Prakalpa) - যুবশ্রী (যুব উত্সাহ প্রকালপা)

এই প্রকল্পের উদ্দেশ্য পশ্চিমবঙ্গের বেকার যুবকদের কর্মসংস্থান এবং দক্ষতা বৃদ্ধির জন্য কর্মসংস্থান সহায়তা প্রদান।

 4.Sikshashree Scheme - শিক্ষাশ্রী প্রকল্প

শিক্ষশ্রী বৃত্তি প্রকল্পটি তফশিলী জাতি / তফসিলী উপজাতি বিভাগের অন্তর্গত পঞ্চম থেকে অষ্টম শ্রেণির স্কলার শিক্ষার্থীদের জন্য।

5.Krishak Bandhu Scheme - কৃষক বান্ধু যোজনা

কৃষক বান্ধু যোজনা কৃষক বান্ধু (নিশ্চিত আয় এবং মৃত্যু বেনিফিট) প্রকল্প যার আওতায় রেকর্ডকৃত ভাগচসী (শেয়ার ক্রোপার) সহ প্রতিটি কৃষক আর্থিক সহায়তা পাওয়ার যোগ্য হবে।

6.Lok Prasar Prakalpa - লোক প্রচার প্রকল্প

বাংলার বিভিন্ন লোক সংগীত রূপকে পুনরজ্জীবিত করতে এবং প্রদর্শন করতে, লোক প্রসার প্রকাশের শিরোনামে একটি অনন্য প্রকল্প রাজ্য জুড়ে ডানা ছড়িয়েছে।

7.Utkarsh Bangla - উত্সর্ষ বাংলা

পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দাদের মজুরি / স্ব-কর্মসংস্থান সংযুক্ত দক্ষতা প্রশিক্ষণ প্রদানের জন্য সমগ্র বেসরকারী, বেসরকারী প্রকল্প, স্বল্প মেয়াদী দক্ষতা বিকাশের হস্তক্ষেপের জন্য একটি প্রধান প্রকল্প।

8.Nijo Griha Nijo Bhumi - নিঝো গৃহ নীজো ভূমি

গৃহহীন কৃষি শ্রমিক, কারিগর এবং জেলেদের পরিবার প্রতি পাঁচ দশমিক পাঁচ শতাংশ জমির মালিকানা পশ্চিমবঙ্গ সরকার সরবরাহ করে।

9.Swasthya Sathi Scheme - স্বাস্থ্য সাথী স্কিম

চুক্তিভিত্তিক / নৈমিত্তিক / দৈনিক রেটেড কর্মীদের জন্য স্বাস্থ্য সাথী .

10.Gatidhara Scheme - গাটিধারা স্কিম

ডাব্লুবিটিআইডিসিএল এই প্রকল্পের সক্রিয় এজেন্ট। বাণিজ্যিক গাড়িগুলির ক্ষেত্রে রাজ্য সরকার গাড়ীর দামের 30% বা সর্বোচ্চ 1 লক্ষ টাকা ভর্তুকি হিসাবে সরবরাহ করবে!

11.Gitanjali Housing Scheme - গীতাঞ্জলি আবাসন প্রকল্প

রাজ্য সরকার প্লেইন এরিয়ায় প্রতি বাড়িতে 70,000 / - হাজার টাকা এবং  এই প্রকল্পের আওতাধীন পার্বত্য অঞ্চল এবং সুন্দরবন এলাকায় 75,000/- হাজার টাকা সরবরাহ করছে। 

12.Khadya Sathi Scheme - খাদ্যা সাথী স্কিম

খাদ্যা সাথী প্রকল্পের মূল উদ্দেশ্য হ'ল পশ্চাৎপদ শ্রেণি / ফুটপাথবাসী / আইলা, খরা ক্ষতিগ্রস্থ মানুষ ইত্যাদি থেকে খাদ্য সরবরাহ করে খাদ্য ও পুষ্টি নিশ্চিত করা is

13.Sabooj Sathi Scheme - সবুজ সাথী স্কিম

সরকারে অষ্টম শ্রেণি থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীদের দ্বি-চক্র বিতরণের একটি প্রকল্প চালান এবং সরকার। পশ্চিমবঙ্গ রাজ্যের সহায়ক স্কুল এবং মাদ্রাসা

14.Sabujshree - শুভশ্রী

সবুজশ্রী সচেতনতা বৃদ্ধি করবেন এবং তরুণ প্রজন্মের সাথে পরিবেশ ও সমাজ সম্পর্কে মূল্যবোধ যুক্ত করবেন। প্রকল্পটি বাংলাকে সবুজবঙ্গে রূপান্তরিত করবে।

15.Sufal Bangla - সুফল বাংলা

সুফল বাংলা সরকারের উদ্যোগ। জনগণের সুবিধার্থে পশ্চিমবঙ্গ তাদের দরজা ধাপে যুক্তিযুক্ত দামে তাজা শাকসবজি নিশ্চিত করার জন্য।

16.Shishu Sathi Scheme - শিশু সাথী স্কিম

শিশু সাথী স্কিমটি হ'ল 18 বছরের কম বয়সীদের শিশুদের বিনামূল্যে চিকিত্সা সরবরাহ করা, যাদের পিতা-মাতা কতটা ধনী বা দরিদ্র নির্বিশেষে হার্ট সার্জারির প্রয়োজন।

17.Sabala Scheme for Adolescent Girls - কিশোরী মেয়েদের জন্য সাবালা প্রকল্প

সাবালার লক্ষ্য 11 থেকে 18 বছর বয়সী কিশোরীদের তাদের পুষ্টি ও স্বাস্থ্যের অবস্থা উন্নত করে, বাড়ির দক্ষতা, জীবন দক্ষতা এবং বৃত্তিমূলক দক্ষতা বৃদ্ধি করা।

18.Various Schemes and Programmes for Minority Communities - সংখ্যালঘু সম্প্রদায়ের জন্য বিভিন্ন পরিকল্পনা এবং প্রোগ্রাম

স্ব-কর্মসংস্থান উদ্যোগের জন্য নরম loansণ প্রদান, পেশাদার কোর্সগুলি গ্রহণের জন্য শিক্ষা loanণ, উপবৃত্তি ও বৃত্তি, ভোকেশনাল কোর্স ইত্যাদি etc.

West Bengal Government Scheme 2019 to 2020.
Government Schemes at a Glance - West Bengal Public Library

Post a Comment

2 Comments

  1. matrimonial sites free - Welcome to the ShaadiMarriages, it is the best Indian matrimony site, here you can find the perfect life partner. Join the best indian matrimony site and find the perfect life partner.

    ReplyDelete