West Bengal Bina Mulya Samajik Suraksha Yojana 2020 - বিনামূল্যে সামাজিক সুরক্ষা প্রকল্প - Free Social Security Scheme

পশ্চিমবঙ্গ সরকার সাম্প্রতিক বাজেটের বক্তৃতায় বিন মুলিয়া সামাজিক সুরক্ষা যোজনা 2020 চালু করেছে....




রাজ্যের প্রায় সাড়ে 7.5 কোটি মানুষ এই নতুন নিখরচায় সামাজিক সুরক্ষা প্রকল্পের সুবিধা পাবেন। সমস্ত ভূমিহীন শ্রমিককে বিএমএসএসের সুবিধাভোগী হিসাবে অন্তর্ভুক্ত করা হবে। সমস্ত অসংগঠিত খাত সুবিধাভোগী ডাব্লুবিবি ফ্রি সামাজিক সুরক্ষা প্রকল্পের আওতায় 60 বছর বয়স অর্জনের জন্য সামজিক সুরক্ষার সুবিধা পাবেন।

অর্থ বিভাগ বরাদ্দ করেছে। পশ্চিমবঙ্গ বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা 2020 কে সুষ্ঠুভাবে পরিচালনার জন্য অর্থবছর 2020-21 অর্থবছরে 500 কোটি টাকা। এখন সকল সুবিধাভোগীকে এই প্রকল্পের জন্য কোনও প্রিমিয়াম প্রদান করতে হবে না।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়
হাসির আলো, বান্ধু প্রকালপা, জয় জোহর এবং চই সুন্দরী স্কিমগুলির মতো কয়েকটি নতুন প্রকল্পও তুলে ধরেন। 


ডব্লিউবি বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনা - Mulya Samajik Suraksha Yojana 2020
 
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অর্থমন্ত্রীর কাছে বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা (বিএমএস) এর আওতায় ভূমিহীন শ্রমিকদের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অর্থমন্ত্রীর কাছে বিন মুল্য সামাজিক সুরক্ষা যোজনা (বিএমএস) এর আওতায় ভূমিহীন শ্রমিকদের সুবিধাভোগী হিসাবে অন্তর্ভুক্ত করার জন্য অনুরোধ করেছিলেন। এখনও অবধি, 1.18 কোটি পরিবার সামাজিক সুরক্ষা যোজনা (এসএসওয়াই) এর আওতায় অন্তর্ভুক্ত রয়েছে। সংখ্যাটি শীঘ্রই দেড় কোটি ছাড়িয়ে যাবে। যদি প্রতিটি পরিবারে ৫ জন সদস্য থাকে তবে মোট উপকারভোগীর সংখ্যা .7.5 কোটি পর্যন্ত যাবে। বিভিন্ন অসংগঠিত ক্ষেত্রের সমস্ত দরিদ্র মানুষ 60 বছর বয়সে প্রভিডেন্ট ফান্ড (পিএফ) এবং অন্যান্য সুবিধা পেতে সক্ষম হবে।

দরিদ্র লোকদের পকেট থেকে একক পয়সা দিতে হবে। পূর্বে, লোকেরা প্রতি হাজার টাকা দিতে হয়। সরকার প্রতি মাসে 25 রুপির জন্য অবদান রাখতে ব্যবহৃত প্রতিটি সুবিধাভোগী জন্য 30। সরকার। ঘোষণা করেছে যে সরকারী হিসাবে প্রিমিয়াম প্রদানের আর দরকার নেই। পুরো খরচ বহন করবে। সুবিধাভোগীদের মৃত্যুর ক্ষেত্রে পরিবারের সদস্যরা প্রতিমাসে ৫,০০০ / - টাকা পেতেন। 2 লক্ষ টাকা। যদি কেউ অক্ষম হয়ে যায় তবে প্রতিটি উপকারভোগী প্রতি হাজার টাকা পাবেন 1 Lakh - 1 লক্ষ টাকা।


প্রধানমন্ত্রীর অর্থ ও শ্রম বিভাগকে অনুরোধ করেছেন। প্রিমিয়াম সম্পূর্ণ বিনামূল্যে তৈরি করতে, কারণ অগঠিত ক্ষেত্রের দরিদ্র লোকেরা টাকা দিতে অসুবিধায় ছিল। RS 25 প্রতি মাসে। মুখ্যমন্ত্রী অর্থমন্ত্রীর বিনা মুল্য সামাজিক সুরক্ষা যোজনার আওতায় ভূমিহীন শ্রমিকদের আনার আহ্বান জানান। 

ডব্লিউ বি জয় জোহর, বান্ধু প্রকালপা, হাসির আলো ও চই সুন্দরী স্কিম - WB Jai Johar, Bandhu Prakalpa, Hasir Alo & Chai Sundari Schemes

পশ্চিমবঙ্গ বাজেট 2020-2021তেও অন্যান্য বিভিন্ন প্রকল্প চালু করা হয়েছিল:

 হাসির আলো - এই প্রকল্পে, ত্রৈমাসিক ভিত্তিতে 75 ইউনিট অবধি যদি খরচ হয় তবে প্রায় 35 লক্ষ লোক তাদের বাড়িতে বিনামূল্যে বিদ্যুতের সুবিধা অর্জন করতে পারবেন। যদি দরিদ্র পরিবার বিচক্ষণতার সাথে বৈদ্যুতিক বাতি এবং ফ্যান ব্যবহার করে তবে ত্রৈমাসিক ভিত্তিতে খরচ 75 ইউনিটের বেশি হবে না। টাকা। ইতিমধ্যে হাসির আলো প্রকল্পের জন্য 200 কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। 


 চা সুন্দরী - এই প্রকল্পটি চা বাগান শ্রমিকদের আবাসন সুবিধা সরবরাহ করবে। টাকা। ছাই সুন্দরী প্রকল্পের জন্য 500কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

 জয় জোহর স্কিম - এসসি ক্যাটাগরির লোকেরা যারা কোনও এজেন্সি থেকে পেনশন পাচ্ছেন না তারা প্রতিমাসে 500 টাকা পাবেন। পেনশন হিসাবে প্রতি মাসে 1000। এই পেনশনটি 60 বছর বয়স অর্জনের জন্য দেওয়া হবে।


 জয় জোহর স্কিম - এসটি বিভাগের লোকেরা যারা কোনও এজেন্সি থেকে কোনও পেনশন পান না তারা এখন 1000/ - টাকা পাবেন। পেনশন হিসাবে প্রতি মাসে 1000। পেনশনের পরিমাণ 60 বছর বয়সে প্রাপ্ত হবে।


Source / Reference Link: http://www.millenniumpost.in/kolkata/75-crore-people-will-reap-benefits-of-bina-mulya-samajik-suraksha-400703

Post a Comment

0 Comments