মার্চ মাসের কারেন্ট অ্যাফেয়ার্স 2020 - Daily Current Affairs in March of 2020 - GK Today Current Affairs - WBscheme

Bangla Current Affairs 2020: Read the latest current affairs Daily, Weekly and Monthly from here. Current affairs 2019-2020 question answer(Quiz) for all competitive exams WBPSC, WBCS, SSC, Panchyat, Court and all banking exams. Current Affairs is the most important part of any government exam Latest Current Affairs in Bengali
Bengali Current Affairs ebook is the most valuable for you.we provide Competitive Exam Current Affairs Question answer Paper in PDF. You can Download this question paper pdf easily just one Click and free of cost. Hope, This post is really helpful to you.

Table of Content:

*Bengali Current Affairs 2020

*Corona Virus Current Affairs 

*March 2020 Current affairs in bengali 

*GK Today Current Affairs

 



1.ভারত এবং US এর মধ্যে 1200 কোটি টাকার চুক্তি স্বাক্ষরিত হলো। এই চুক্তির মাধ্যমে VVIP প্লেন গুলিকে মিসাইলের হাত থেকে রক্ষার জন্য প্রটেকশন সুট কিনবে ভারত।

2.চিফ ইনফর্মেশন কমিশনার (CIC) হলেন বিমল জুলকা। তিনি ইনফরমেশন এন্ড ব্রডকাস্টিং মিনিস্ট্রির সেক্রেটারি ছিলেন। 

3.দিনদয়াল অন্তদয় যোজনা এবং National Urban Livelihoods Mission (DAY-NULM) এবং অ্যামাজনের মধ্যে মউ স্বাক্ষরিত হলো। এর মাধ্যমে স্বনির্ভর গোষ্ঠীর (SHG) হাতে তৈরি জিনিসপত্র অ্যামাজন এর মাধ্যমে ক্রেতারা কিনতে পারবেন।

4.The Badminton World Federation (BWF) 2020, এশিয়া চ্যাম্পিয়নশিপ- এর স্থান পরিবর্তন করল। চীনের ইউহান থেকে ফিলিপিন্সের ম্যানিলাতে এটি অনুষ্ঠিত হবে। এই খেলা অনুষ্ঠিত হবে 21 থেকে 26 এপ্রিল 2020 পর্যন্ত।

5.পুমা (PUMA) কোম্পানির নতুন ব্র্যান্ড অ্যাম্বাসেডর হলেন করিনা কাপুর।

6.পরপর 5 বছর ধরে বিশ্বের NGO গুলির মধ্যে এবছরও প্রথম স্থানে থাকলো Bangladesh Best International Development Organisation (BRAC). 1972 সালে এটি প্রতিষ্ঠা করেছিলেন স্যার ফাজলে হাসান আবেদ।

7.করোনা ভাইরাসের কারণে 21 তম International Indian film Academy Awards (IIFA) স্থগিত রাখা হলো। এই অনুষ্ঠান হওয়ার কথা ছিল মধ্যপ্রদেশের ইন্দোর এবং ভোপালে, 27 থেকে 29 মার্চ 2020.

8.খেলো ইন্ডিয়া উইন্টার গেমস অনুষ্ঠিত হতে চলেছে জম্মু এবং কাশ্মীরের গুলমার্গে। শুরু হবে 7 মার্চ থেকে। পাঁচ দিনের এই খেলায় প্রায় 900 প্রতিযোগী অংশগ্রহণ করবেন। আয়োজনে জম্মু এবং কাশ্মীর স্পোর্টস কাউন্সিল, সহায়তায় ইউনিয়ন মিনিস্ট্রি অফ ইউথ আফেয়ার্স অন্ড স্পোর্টস। 

9.করোনা ভাইরাস প্রাদুর্ভাব মোকাবিলায় আমেরিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প 8.3 বিলিয়ন ডলারের চুক্তি স্বাক্ষর করলেন।

10.গ্রীষ্মকালীন উত্তরাখণ্ডের রাজধানী হবে Gairsain, ঘোষণা করলেন উত্তরাখণ্ডের মুখ্যমন্ত্রী ত্রিবেন্দ্র সিং রাওয়াত।  

11.RBI- র ডেপুটি গভর্নর এন. এস বিশ্বনাথন অবসরের তিন মাস আগেই পদত্যাগ করলেন। শারীরিক অসুস্থতার জন্য এই পদত্যাগ বলে জানিয়েছেন।  

12.আইআইটি মাদ্রাজ এর বিজ্ঞানীরা কৃত্রিম বুদ্ধি সম্পন্ন (Artificial Intelligence- AI) ড্রোন আবিষ্কার করলেন।  

13.ইউক্রেনের নতুন প্রধানমন্ত্রী হলেন- Denys Shmygal.  

14.SBI Life Insurance- এর ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ এক্সিকিউটিভ অফিসার হিসেবে পুনরায় নিয়োগ হলেন সঞ্জীব নাটিয়াল।  

15.মহারাষ্ট্রের ঔরঙ্গাবাদ এয়ারপোর্টের নতুন নাম হতে চলেছে ছাত্রপতি সম্ভাজি মহারাজ এয়ারপোর্ট। এই সিদ্ধান্ত ঘোষণা করেছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে।    

16.স্লোভেনিয়ার নতুন প্রধানমন্ত্রী- Janez Jansa.  

 17.এশিয়ার ধনী ব্যক্তিদের তালিকায় প্রথম স্থানচ্যুত হলেন মুকেশ আম্বানি। প্রথম স্থানে রয়েছেন জ্যাক মা। বর্তমানে এশিয়ার মধ্যে ধনী ব্যক্তিদের তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছেন মুকেশ আম্বানি।     

18.ভারত সরকারের বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রক মহিলাদের বিজ্ঞান শিক্ষা বিস্তারে 'বিজ্ঞান জ্যোতি' প্রকল্প চালু করলো। এই প্রকল্পের মাধ্যমে নির্বাচিত মহিলাদের NIT & IIT- তে বিজ্ঞানভিত্তিক ক্যাম্পে যোগদানের সুযোগ দেওয়া হবে।  
 
19.ICC Women's T20 World cup জয়ী হলো অস্ট্রেলিয়া। ভারতকে 85 রানে পরাজিত করে জয়ের মুকুট ছিনিয়ে নিল অস্ট্রেলিয়ার মহিলা দল। অস্ট্রেলিয়ার মেলবোর্নে 8 মার্চ, 2020 খেলা হয়েছিল।
 
 
20.করোনা ভাইরাস নিয়ে সচেতনতা তৈরি করতে মোবাইল অ্যাপ তৈরি করল পাঞ্জাব সরকার। অ্যাপটির নাম 'COVA Punjab'. COVA- Corona Virus Alert.
 

 21.এবারের আই লিগ চ্যাম্পিয়ন হলো মোহনবাগান। আইজল এফসি এর বিপক্ষে ১-০ ব্যবধানে জয়ী হয়ে দ্বিতীয় বার আই লিগ শিরোপা ছিনিয়ে নিল মোহনবাগান। 2014-15 প্রথমবার জয়ী হয়েছিল মোহনবাগান।
  
22.Renewable বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে গুজরাটে প্রায় 50,915 টি সৌর ছাদ (Rooftop) তৈরি করা হয়েছে। গুজরাট দেশের মধ্যে স্থাপনায় তালিকায় শীর্ষে রয়েছে।  

23.স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নতুন ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর এবং চিফ ফিন্যান্সিয়াল অফিসার (CFO) হিসেবে নিযুক্ত হলেন Chalasani Nageswar.  

24.দেশের প্রথম রাজ্য ওড়িশায় SHG দলগুলির জন্য 'মিশন শক্তি' নামে একটি আলাদা দপ্তর খোলা হবে। বিশ্ব নারী দিবসে এমনই ঘোষণা করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক।  

25.রাঁচি ইউনিভার্সিটি তাদের নিজস্ব কমিউনিটি রেডিও স্টেশন লঞ্চ করলো- RADIO KHANCHI 90.4 FM, Aap Sabka Radio.    

26.'Green J&K' প্রকল্পের মাধ্যমে জম্মু-কাশ্মীরে প্রায় 32 লক্ষ বিভিন্ন প্রজাতির চারা গাছ রোপন করা হলো।  পুরো রাজ্যজুড়ে সবুজায়নের উদ্দেশ্যে এই প্রকল্প।    

27.বিশ্ব নারী দিবসে বিশিষ্ট লেখিকা এবং চলচ্চিত্র নির্মাতা Tahira Kashyap একটি নতুন বই প্রকাশ করলেন। বইটির নাম- 'The 12 Commandments of Being A Woman'. তাহিরা বিশিষ্ট অভিনেতা আয়ুষ্মান খুরানা- র স্ত্রী।  
 
28.Yes Bank- এ 300 কোটি টাকা বিনিয়োগ করার সিদ্ধান্ত নিল বন্ধন ব্যাংক।
29. মহারাষ্ট্র সরকার মুম্বাই সেন্ট্রাল স্টেশনের নাম পরিবর্তন করে 'নানা শংকরশেঠ টার্মিনাস' রাখার সিদ্ধান্ত নিল। শংকরশেঠ উনিশ শতকের গোড়ার দিকে একজন শিল্পপতি এবং শিক্ষাবিদ ছিলেন। তিনি ভারতের প্রথম রেলওয়ে সংস্থার প্রথম ডাইরেক্টর।

30. BSF (বর্ডার সিকিউরিটি ফোর্স)- এর নতুন DG (ডাইরেক্টর জেনারেল) হলেন হরিয়ানা ক্যাডারের আইপিএস অফিসার সুরজিৎ সিং দেশওয়াল, ১৯৮৪ আইপিএস ব্যাচ ছিলেন। তিনি বর্তমান ITBP (ইন্দো টিবেটান বর্ডার পুলিশ)- এর ডাইরেক্টর জেনারেল।

31. গ্লোবাল অ্যানিমেল প্রটেকশন ইন্ডেক্স ২০২০- র তালিকায় ভারতের স্থান 'C'. এটি আয়োজন করে ইন্টারন্যাশনাল অ্যানিমেল ওয়েলফেয়ার চ্যারিটি। যেখানে 'A' সর্বোচ্চ স্থান এবং 'G' সর্বনিম্ন স্থান।

32. নিজের তৈরি কোম্পানি মাইক্রোসফট থেকে পদত্যাগ করলেন বিল গেটস। বর্তমানে তিনি মানব কল্যাণে নিজের তৈরি আরেকটি প্রতিষ্ঠান "বিল অ্যান্ড মেলিন্ডা গেটস ফাউন্ডেশনে"- র কাজেই মন দেবেন। ১৯৭৫ সালে সতীর্থ পল অ্যালেনের সঙ্গে জোট বেঁধে মাইক্রোসফট সংস্থা গঠন করেছিলেন। ২০০০ সাল পর্যন্ত বিল গেটস নিজেই microsoft-এর CEO পদে ছিলেন। ২০১৪ সালে ভারতীয় বংশোদ্ভূত সত্য নাদেল্লা মাইক্রোসফট সিইও পদে বসেন।

33. কেন্দ্রীয় মন্ত্রিসভা ৭,৬৬০ কোটি টাকা ব্যয়ে ৭৮০ কিমি গ্রীন হাইওয়ে নির্মাণের প্রস্তাবে অনুমোদন দিল। ভারতবর্ষের চারটি রাজ্যে এই গ্রীন হাইওয়ে তৈরি হবে, যথা- হিমাচলপ্রদেশ, রাজস্থান, উত্তরপ্রদেশ এবং অন্ধ্রপ্রদেশ।


34. করোনা ভাইরাসের দরুন 13 তম আইপিএল স্থগিত রাখার সিদ্ধান্ত নিল BCCI. ১৫ মার্চ খেলা শুরু হওয়ার কথা ছিল। পরিস্থিতি অনুকূলে থাকলে ২৯ শে মার্চ আইপিএল শুরু হবে।


35 ট্রাম্প সরকার দুটি সংস্থাকে ১.৩ মিলিয়ন মার্কিন ডলার অনুদান দিচ্ছে, মাত্র এক ঘন্টার মধ্যে যেন পরীক্ষা করা যায় যে কোন ব্যক্তির করোনা ভাইরাস পজিটিভ কিনা।  
 Welcome to the Bengali Current Affairs PDF download section. Here you can download Bengali Current Affairs at free of cost. Here, we weekly post current affairs PDF in Bengali language for you convenience. You’ll find Bengali Current Affairs PDF in good quality compiled by our experienced team. These Bengali Current Affairs PDF are not scanned from any books or magazines. We publish relevant fact based on Bengali Current Affairs Quiz almost daily basis. This Bengali Current Affairs  PDF helps you to keep a watch on current happenings and may be useful for General Awareness part of WBCS, SSC, IBPS (Clerk & PO), Rail (Gr. D, ASM, TTE), Food Sub Inspector, WB Police, Gram Panchayat, Postal Assistant, Agriculture, Court, PSC, LIC, CMAT. We hope get a lot of common questions from Bengali Current Affairs PDF in your upcoming exam.  


Post a Comment

0 Comments